Home | Menu | Poem | Jokes | Games | Science | Omss বাংলা | Celibrity Video | Dictionary

Poets Biography

বাংলাদেশী ক্রিকেটার তামিম ইকবাল ১৯৮৯

তামিম ইকবাল খান একজন বাংলাদেশী ক্রিকেটার, যার জন্ম চট্টগ্রামে ২০ মার্চ ১৯৮৯। যিনি শ্রীলংকায় অনুষ্ঠিত অনুর্ধ ১৯ ক্রিকেট বিশ্বকাপে অংশ গ্রহণ করেন। তামিম ইকবাল প্রিমিয়ার লীগে চট্টগ্রাম বিভাগীয় দলের হয়ে প্রথম শ্রেনীর ক্রিকেট খেলেন। তামিম ইকবাল টেস্ট ক্রিকেটার নাফিস ইকবালের ভাই এবং বাংলাদেশের জনপ্রিয় ক্রিকেট তারকা আকরাম খানের ভাতিজা। তিনি বিশ্বকাপ ক্রিকেট ২০০৭ সালে অংশগ্রহণ করেন এবং ভারতের বিপক্ষে প্রথম খেলাই ৫৩ বলে ৫১ রান করেন যা ভারতকে পরাজিত করতে বিশেষ অবদান রাখে।

২০০৯ মৌসুমের জুলাই-অগাস্ট মাসে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরে তামিম ইকবাল তার প্রথম টেস্ট শতক করেন। খেলোয়াড় ও ক্রিকেট বোর্ডের মধ্যে বিবাদের কারণে ক্যারিবীয় দলটি অবশ্য খানিকটা দুর্বল ছিল। ৭ জন খেলোয়াড়ের টেস্ট অভিষেক হয় এ ম্যাচে। তামিমের ব্যাটিং বাংলাদেশকে এক ঐতিহাসিক বিজয় এনে দেয়। এটি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট বিজয় এবং দেশের বাইরের মাটিতেও প্রথম টেস্ট জয়।

তামিম ১২৮ রানে তার ইনিংস শেষ করেন এবং এহেন পারফরম্যান্সের কারণে ম্যান অফ দা মাচের পুরস্কার জিতে নেন (প্রথম ইনিংসেও তিনি ৩৩ রান করেছিলেন)। নিজের ইনিংস সম্পর্কে বলতে গিয়ে তামিম বলেন, "উইকেট যথেষ্ট ফ্ল্যাট ছিল। আপনি যদি খেলায় ঠিকমত মনোনিবেশ করতে পারেন এবং সোজা ব্যাটে খেলেন, নিশ্চয়ই আপনি বড় স্কোর করতে পারবেন। আমার বয়স এখন বিশ এবং টেস্ট খেলেছি মাত্র ১১টি। আশা করছি, এরকম আরো অনেক ইনিংস আমি দলকে উপহার দিতে পারবো।

প্রথম একদিনের আর্ন্তজাতিক শতক আসে আয়ারল্যান্ড দলের বিপক্ষে। ভারত, শ্রীলংকা নিয়ে ঢাকায় অনুষ্ঠিত তিনদেশীয় সিরিজের আগে বাংলাদেশ ক্রিকেট দলের প্রশিক্ষক জিমি সিডন্স তার সম্পর্কে বলেছেন, "তামিম ইকবালের আন্তর্জাতিক মানের উদ্বোধনী ব্যাট্ ম্যান হবার যোগ্যতা আছে"।

২৫শে জানুয়ারী তামিম, জুনায়েদ সিদ্দিকীকে সংগী করে ভারতের বিপক্ষে ১৫১ রানের রেকর্ড পার্টনারশিপ করেন। ১৩ই মার্চ, ২০১০ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৮৬ রানের একটি অনবদ্য ইনিংস খেলে তামিম ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেন। শুধুমাত্র শচীন টেন্ডুলকার ও মোহাম্মদ আশরাফুল তার চেয়েও কম বয়সে এ মাইলফলক স্পর্শ করতে পেরেছিলেন। এই টেস্টেরই দ্বিতীয় ইনিংসে ও পরের টেস্টের প্রথম ইনিংসে তামিম পরপর দুটো সেঞ্চুরি করেন (১০৩ ও ১০৮ যথাক্রমে)।

উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার

অক্টোবর, ২০১০ এ তামিম উইজডেন ক্রিকেট ম্যাগাজিন কর্ত্ক বছরের 'সেরা টেস্ট ক্রিকেটার' নির্বাচিত হন। গ্রায়েম সোয়ানবীরেন্দ্র শেভাগকে পেছনে ফেলে তামিম এ খেতাব জিতে নেন।

পুর্ণ নাম তামিম ইকবাল
জন্ম ২০ মার্চ ১৯৮৯ (1989-03-20) (বয়স ২২)
চট্টগ্রাম, বাংলাদেশ
ডাক নাম তামিম
ব্যাটিং স্টাইল বামহাতি
ভূমিকা ব্যাটসম্যান
আর্ন্তজাতিক দলগত তথ্য
জাতীয় দল বাংলাদেশ
টেস্ট অভিষেক ৪ জানুয়ারী ২০০৮ v নিউজিল্যান্ড
সর্বশেষ টেস্ট ১৭ জুলাই ২০০৯ v [[ভারত cricket team|ভারত]]
ওডিআই অভিষেক (cap ৮৩) ৯ ফেব্রুয়ারী ২০০৭ v জিম্বাবুয়ে
সর্বশেষ ওডিআই ২০০৯ v জিম্বাবুয়ে
ওডিআই জার্সি নম্বর ২৯
ঘরোয়া দলগত তথ্য
বছর দল
২০০৪-বর্তমান চট্টগ্রাম বিভাগ

মোহামেডান
খেলাধুলা পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি লিস্ট এ
ম্যাচ ১৭ ৭৬ ৩৭ ৮৮
সর্বমোট রান ১১৭৭ ২২২৮ ২৬০৫ ২৫৭৬
ব্যাটিং গড় ৩৬.৭৮ ২৯.৩১ ৩৯.৪৬ ২৯.২৭
১০০/৫০ ২/৭ ৩/১৩ ৪/১৯ ৪/১৪
সর্বো্চ্চ স্কোর ১৫১* ১৫৪ ১৫১ ১৫৪
বল করেছেন ২০৭৪
উইকেট
বোলিং গড়
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং
ক্যাচ/স্ট্যাম্পিং ৮; ২২ ১৬/– ৪২/–

No comments: