Home | Menu | Poem | Jokes | Games | Science | Omss বাংলা | Celibrity Video | Dictionary

Poets Biography

Bangladeshi Film Actress Shabana শাবানা 1952

শাবানা একজন বাংলাদেশী অভিনেত্রী। ১৯৬৭ সালে চকোরী চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে তাঁর চলচ্চিত্রে আবির্ভাব ঘটে। শাবানার প্রকৃত নাম রত্না, শাবানা তাঁর চলচ্চিত্রের নাম, যা চিত্র পরিচালক এহতেশাম প্রদান করেন। তাঁর ভালো নাম আফরোজা। শাবানার বাবার নাম ফয়েজ চৌধুরী যিনি সামান্য একজন টাইপিস্ট ছিলেন এবং মা ফজিলাতুন্নেসা ছিলেন গৃহিনী।পরিবারটির আয় সামান্য হলেও তারা সুখী ছিলেন। শাবানার ছোট খালা ছিলেন তাঁর প্রিয় পাত্র ।তাঁর নানা বাসা কাছেই ছিল তাদের বাসা থেকে। শাবানা গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও তার পড়ালেখা ভালো লাগত না।শাবানা প্রাতিষ্ঠানিক শিক্ষার তাই ইতি ঘটে মাত্র ৯ বছর বয়সে।তিনি ১৯৬২ সালে ‘নতুন সুর’ ছবিতে প্রথম অভিনয় করেন ছোট্ট মেয়ের চরিত্রে।১৯৬৩ সালে তিনি উর্দু ‘তালাশ’ ছবিতে নাচের দৃশ্যে অংশ নেন।তারপর বেশ কিছু চলচ্চিত্রে তিনি এক্সট্রা হিসেবে কাজ করেন।‘আবার বনবাসে রূপবান’ এবং ‘ডাক বাবু’ সিনেমাতে তিনি সহনায়িকার কাজ পান।তিনি ইবনে মিজানের চকোরী সিনেমাতেও কাজ করেন।

জন্ম শাবানা
১৫ই জুন ,১৯৫২ সাল
জন্মস্থান গেন্ডারিয়া,ঢাকা
পেশা চলচ্চিত্র অভিনেত্রী
যে কারণে পরিচিত চলচ্চিত্র অভিনেত্রী


১৯৬৭ সালে চকোরী চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে তাঁর চলচ্চিত্রে নায়িকা হিসেবে আবির্ভাব ঘটে, যার চিত্র পরিচালক ছিলেন এহতেশাম।চকোরী ছিল একটি দারুণ ব্যবসা সফল ছবি।তখন উর্দু ছবির সাথে বাংলা ছবির প্রতিযোগিতা হত এবং শাবানা প্রথমদিকে উর্দু ছবিই বেশি করতেন।‘অবুজ মন’ এবং ‘মধু মিলন’ এই ২টি সিনেমার মাধ্যমে তিনি রাজ্জাকের সাথে জুটি গড়ে তোলেন।চলচ্চিত্রের রাজনীতি থেকে বাঁচতে শাবানা তার বাবাকে নিয়ে নতুন চলচ্চিত্র প্রযোজনা সংস্থা গড়ে তোলেন যার প্রথম ছবি ছিল ১৯৬৯ সালের মুক্তি সিনেমা।প্রাথমিক অবস্থায় নায়ক নাদিমের সাথে তাকে জড়িয়ে গুজব ছড়ালেও তিনি তা কাটিয়ে উঠতে সক্ষম হন।

শাবানা চলচ্চিত্র জগতে তাঁর অভিনয়ের মাধ্যমে প্রতিষ্টিত হয়ে যান।১৯৭৩ সালে তিনি ওয়াহিদ সাদিককে বিয়ে করেন।তিনি একজন সরকারী কর্মকর্তা ছিলেন। শাবানার প্রযোজনা প্রতিষ্ঠান এস এস প্রোডাকশনের দেখাশোনার ভার তার স্বামীর ওপর পরে।শাবানা অনেক বাণিজ্যিক সিনেমাতেও অভিনয় করেন টিকে থাকার জন্য।১৯৯৭ সালে শাবানা হঠাৎ চলচ্চিত্র-অঙ্গন থেকে বিদায় নেওয়ার ঘোষণা দেন। এরপর তিনি আর নতুন কোনো চলচ্চিত্রে অভিনয় করেননি। ২০০০ সালে শাবানা সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে যান। শাবানা মস্কো ফ্লিম ফেস্টিভ্যাল, রুমানিয়া ফ্লিম ফেস্টিভ্যাল, কান ফ্লিম ফেস্টিভ্যালসহ আরো বিভিন্ন চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন।

সম্মাননা

শাবানা মোট ১০ বার জাতীয় চলচ্চিত্র পুরষ্কার লাভ করেন। ১৯৭৭ সালে তিনি প্রথম এই পুরষ্কার পান ‘জননী’ সিনেমার জন্য। এরপর ১৯৮০, ১৯৮২, ১৯৮৩, ১৯৮৪, ১৯৮৭,১৯৯০, ১৯৯১, ১৯৯৩ এবং ১৯৯৪ সালেও তিনি জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পান। তাঁর অন্যান্য পুরষ্কারের মধ্যে আছে ১৯৯১ সালে প্রযোজক সমিতি পুরষ্কার, ১৯৮২ ও ১৯৮৭ সালে বাচসাস পুরষ্কার, ১৯৮৪ সালে আর্ট ফোরাম পুরষ্কার, ১৯৮৮ সালে আর্ট ফোরাম পুরষ্কার, ১৯৮৮ সালে নাট্যসভা পুরষ্কার, ১৯৮৭ সালে কামরুল হাসান পুরষ্কার, ১৯৮২ সালে নাট্য নিকেতন পুরষ্কার, ১৯৮৫ সালে ললিতকলা একাডেমী পুরষ্কার, ১৯৮৪ সালে সায়েন্স ক্লাব পুরষ্কার, ১৯৮৯ সালে কথক একাডেমী পুরষ্কার এবং ঐ বছরই জাতীয় যুব সংগঠন পুরষ্কার।

উল্লেখযোগ্য সিনেমা

* বেগম রোকেয়া
* ঝড় তুফান
* বানজারান
* রাজনন্দিনী
* জননী (১৯৭৭)
* সখি তুমি কার (১৯৮০)
* দুই পয়সার আলতা (১৯৮২)
* নাজমা (১৯৮৩)
* ভাত দে (১৯৮৪)
* অপেক্ষা (১৯৮৭)
* মরণের পরে (১৯৯০)
* অচেনা (১৯৯১)
* রাঙাভাবী (১৯৯৩)
* গরীবের বউ (১৯৯৪)
* অবুজ মন
* মধু মিলন
* চকোরী
* স্বামী কেন আসামী
* মাটির ঘর
* রাজলক্ষী-শ্রীকান্ত
* লাল কাজল
* দস্যু রাণী

No comments: